logo
যে পাঁচটি কাজ করলে কখনোই বড় খেলোয়াড় হতে পারবেন না

কিভাবে সফল হতে হবে এটার কোনো ধরা-বাঁধা চেকলিস্ট না থাকলেও আজকের টিপসে উল্লেখ করা ভুল গুলো এড়িয়ে চললে আপনার খেলোয়াড়ি জীবন হয়ত আড়ম্বর হতে পারে। চলুন দেখে নিই কোন পাঁচটি কাজ করলে আপনার সফলতায় বাঁধা আসতে পারে। 

 

১। কোচদের সাথে ঠিকমত যোগাযোগ স্থাপন না করা

একজন খেলোয়াড় বেড়ে ওঠার পিছে নিজের যোগ্যতা, পরিশ্রম ও সংকল্পের পাশাপাশি কোচের ভূমিকা অনেক বড়। বিশ্বখ্যাত টেনিস তারকা সেরেনা উইলিয়ামস, ভেনাস উইলিয়ামস থেকে শুরু করে উঠতি তারকা নাওমি ওসাকা- সবার তারকা হওয়ার পিছনে তাদের কোচেদের অনেক বড় ভূমিকা চোখ এড়াবে না কারোর-ই। সুতরাং, কোচের সাথে ঠিকমত যোগাযোগ করা এবং কোচের নির্দেশনা মোতাবেক কাজ করা খুবই জরুরি।

অনেক সময় কোচ অপ্রিয় নির্দেশনা বা পরামর্শ দিলে তা অনেকেই উপেক্ষা করে এবং নিজে যা ভাল মনে করেন ওটাই করেন। এটি অনেক বড় একটি ভুল। এতে করে কোচের পরামর্শের বাইরে যাওয়ার ক্ষতি তো হয়ই, উপরন্তু কোচের ওই খেলোয়াড়ের প্রতি রুষ্ট হওয়ারও সম্ভাবনা থাকে। মনে রাখবেন, কোচ কখনোই আপনার খারাপ চান না। তাই যথাসম্ভব কোচের নির্দেশনা মেনে চলার চেষ্টা করবেন। 

Could Pep Guardiola Be Set To Begin A New Era At Manchester City?

২। প্রসেস সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান না থাকা

বড় খেলোয়াড় হতে হলে শুধু প্রতিভা থাকলেই সেটা যথেষ্ট নয়। বরং, নিজের প্রতিভা টা কোথায় সেটা আগে খুঁজে বের করতে হবে। অনেক সময় এমন হতে পারে যে আপনি যেটা ভাবছেন আপনার স্ট্রেংথ, সেটা আপনার স্ট্রেংথ নাও হতে পারে। হতে পারে আপনি একজন ভাল স্পিনার, কিন্তু আপনি হয়ত ভাল স্পিনারের থেকেও বেশি ভাল একজন পেসার! সুতরাং, আপনাকে আগে নিজেকে জানতে হবে। 

এরপরের ধাপ হলো, নিজের প্রতিভা অনুযায়ী একাডেমী বা কোচের তত্ত্বাবধানে নিজেকে আনা। এক্ষেত্রে, আপনার অভিভাবকদের সাহায্যের দরকার হবে। কারণ, তারা-ই আপনাকে পৌছে দিবে আপনার জন্য সঠিক একাডেমী বা কোচের কাছে। আপনি সহ আপনার অভিভাবকদেরও পর্যাপ্ত জ্ঞান থাকতে হবে, তাতে করে আপনার সফল হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। 

5 Signs That You're Over-Parenting Your Young Athlete

horizontal-banner-(1).gif

৩। পর্যাপ্ত পরিমাণে না ঘুমানো

একজন বড় খেলোয়াড় হতে হলে আপনার মধ্যে যে গুণাবলী অবশ্যই থাকতে হবে তা হচ্ছে দ্রুত চিন্তা করা এবং সঠিক সিদ্ধান্ত নিতে পারার ক্ষমতা। কারণ, ম্যাচ চলাকালীন সময়ে আপনাকে খুব দ্রুত প্রতিক্রিয়া দেখাতে হয়। সুতরাং, আপনার চিন্তাশক্তি যদি প্রখর না হয় তাহলে আপনি দ্রুততার সাথে সঠিক সিদ্ধান্তটি নিতে পারবেন না। পর্যাপ্ত পরিমাণে না ঘুমানো আমাদের তীক্ষ্ণ চিন্তাশক্তি ও সঠিক সিদ্ধান্ত নিতে বাধাগ্রস্থ করে। এতে করে খেলোয়াড়দের পারফরমেন্সে প্রভাব পড়ে।

আপনি যদি একজন বড় খেলোয়াড় হতে চান তাহলে অবশ্যই আপনাকে পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে। এতে করে আপনার আপনি ফুরফুরে মেজাজে খেলতে পারবেন এবং সর্বোপরি আপনার পারফরমেন্স বৃদ্ধি পাবে। 

Sleep Rx for Athletes: Why And How to Get The Shut-Eye You Need to Sustain  High Performance - PurePower

৪। হাল ছেড়ে দেওয়ার মনোভাব

অনেক উঠতি সম্ভাবনাময় খেলোয়াড় জীবনে বড় হতে পারেনি মানসিকভাবে দুর্বল হওয়ার জন্য। একজন খেলোয়াড়কে অনেক উত্থান-পতন ও মানসিক চাপের মধ্য দিয়ে যেতে হয়। সবসময় নিজের সেরাটা দিতে, নিজেকে আরো ভালভাবে প্রস্তুত করে তুলতে প্রচন্ড মানসিক চাপের মধ্যে দিয়ে যেতে হয় একজন খেলোয়াড়কে। দিন শেষে তারা-ই সফল হয় যাদের টিকে থাকার মানসিকতা থাকে। শেষ পর্যন্ত লড়াই করে যেতে না পারলে, হাল ছেড়ে দেওয়ার মানসিকতা থাকলে খুব বেশি দূর আগানো সম্ভব হয় না। 

সুতরাং, একজন বড় খেলোয়াড় হতে হলে আপনি হাল ছেড়ে দিলে হবে না। আপনাকে সব বাঁধা বিপত্তি কে জয় করে আপনার লক্ষ্যের দিকে এগিয়ে যেতে হবে। 

 

horizontal-banner-(1).gif

৫। ফিটনেসের প্রতি মনোযোগী না থাকা

একজন খেলোয়াড়ের সব থেকে গুরুত্বপূর্ণ দিক হলো ফিট থাকা। অনেক সম্ভাবনাময় খেলোয়াড়, কিন্তু ফিটনেস ধরে রাখতে না পেরে হারিয়ে গেছেন বা ক্যারিয়ার বড় করতে পারেন নি এমন উদাহরণ অনেক আছে আমাদের সামনে। তাই বুঝতেই পারছেন ফিট থাকা কতটা জরুরী! 

নিজেকে ফিট রাখতে হলে নিয়মিত ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলতে হবে। স্বাস্থ্যকর ও পুষ্টিযুক্ত খাবার খেতে হবে। মনে রাখবেন, ফিট না থাকলে ইনজুরি হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। একটি বড় ইনজুরি আপনার বড় খেলোয়াড় হওয়ার স্বপ্ন ভেঙ্গে দিতে পারে। সুতরাং, ফিটনেসের প্রতি মনোযোগী না হওয়ার মত ভুল করলে আপনার বড় খেলোয়াড় হওয়ার স্বপ্ন স্বপ্নই থেকে যেতে পারে।