logo
যে ৫টি কারণে সফট ড্রিঙ্কস থেকে দূরে থাকবেন

সফট ড্রিংকস আমাদের নিত্যদিনের অভ্যাস এর মধ্যেই পড়ে। বিরিয়ানি বা কাচ্চি খাওয়ার পরে সফট ড্রিংকস পান করা হবে না তা তো হয় না। কিন্তু আমাদের মনে রাখতে হবে সফট ড্রিংকস এর প্রত্যেক চুমুক শরীরে খারাপ প্রভাব ফেলে। সফট ড্রিংকস গুলো তৈরি করা হয় অনেক বেশি পরিমাণ চিনি দিয়ে আর সাথে তো ক্ষতিকারক কেমিক্যাল এবং প্রিজারভেটিভস থাকেই। এই উপাদানগুলো শরীরের জন্য দীর্ঘমেয়াদি সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। চলুন দেখে নেয়া যাক সফট ড্রিঙ্কস থেকে দূরে থাকার পাচঁটি  কারণ- 

১. সফট ড্রিংকস শরীরকে মোটা বানায়

আমরা সবাই জানি, সফট ড্রিঙ্কস কোনো স্বাস্থ্যকর পানীয় নয়।  প্রকৃতপক্ষে,  সফট ড্রিঙ্কসগুলি উচ্চ ক্যালোরি ও ফ্রুক্টোজ কর্ন সিরাপযুক্ত । গবেষণায় দেখা গেছে যে, সফট ড্রিঙ্কসে পাওয়া উচ্চ ফ্রুক্টোজ কর্ন সিরাপ আসলে ক্ষুধার হরমোনকে অতি মাত্রায় নিঃসরণ করে যা আপনাকে আপনার শরীরের প্রয়োজনের চেয়ে বেশি খাবার গ্রহণ করতে বাধ্য করে।

a

২.সফট ড্রিংকস ডায়াবেটিস এর কারণ হয়ে দাঁড়ায়

অতিরিক্ত মিষ্টিযুক্ত পানীয় পান করার ফলে শরীর চর্বি আকারে অতিরিক্ত শক্তি সঞ্চয় করে এবং এভাবে বেশি পরিমাণে সফট ড্রিঙ্কস পান করা আপনার অতিরিক্ত ওজন, স্থূল বা মোটা হয়ে উঠতে ভূমিকা রাখতে পারে। গবেষণায় দেখা গেছে যে অতিরিক্ত ওজন ও স্থূলতা ডায়াবেটিস এবং অন্যান্য স্বাস্থ্য ঝুঁকির অন্যতম কারণ।

৩.সফট ড্রিংকস গ্রহণ করার ফলে দাঁতের সমস্যা দেখা যেতে পারে

সফট ড্রিঙ্কস পান করার ফলে আপনার দাঁতের স্বাস্থ্যের  উপরও খারাপ প্রভাব পড়তে পারে, এমনকি দাঁত ক্ষয়ও হতে পারে। আপনি যখন সফট ড্রিঙ্কস পান করেন, তখন এটিতে থাকা চিনির কণাগুলি আপনার মুখের ব্যাকটেরিয়াগুলির সাথে বিক্রিয়া করে অ্যাসিড তৈরি করে, এই অ্যাসিডটি আপনার দাঁত ক্ষয় করে।

৪. সফট  ড্রিংকসে ফসফরিক অ্যাসিড থাকে

ফসফরিক অ্যাসিড প্রাকৃতিকভাবে ক্যালসিয়াম শোষণের ক্ষমতাকে বাধা দেয়। পর্যাপ্ত ক্যালসিয়াম না পাওয়ায় হাড়ের নমনীয়তা, অস্টিওপোরোসিস এবং দাঁতের ক্ষয়-এর মত রোগের ঝুকি বেড়ে যেতে পারে। এমনকি পাকস্থলীর  হজমকে শক্তিকেও ধীর করে তোলে।

৫. বেশি পরিমাণে সফট ড্রিংকস গ্রহণ  পানিশূন্যতার কারণ হয়ে দাঁড়ায়

সফট ড্রিঙ্কস পান করার ফলে শরীরে পানিশূন্যতা  দেখা যেতে  পারে কারণ এতে রয়েছে উচ্চ মাত্রায় চিনি, সোডিয়াম এবং ক্যাফিন।