logo
পেনাল্টি বাঁচানোর ৬টি টিপস

পেনাল্টি ফুটবলের এমন একটি অংশ যা মুহূর্তেই কাউকে বানাতে পারে হিরো আবার কাউকে ভিলেন। পেনাল্টিতে গোলকিপারের ভূমিকা কমই থাকে। কিন্তু সেই কম গুরুত্বপূর্ণ ভূমিকা ঠিকমত পালন করলে হয়ে যেতে পারেন দলের নায়ক। তাই পেনাল্টি বাঁচানোর কিছু টিপস জেনে নেয়া যাক।

প্রতিপক্ষ সম্পর্কে জানা

প্রতিপক্ষের শুটারদের সম্পর্কে ভালো জ্ঞান থাকা জরুরি। ম্যাচের আগে তাদের আগের পেনাল্টিগুলো সম্পর্কে জেনে রাখলে সেটি বেশ কাজে দেয়। কারা কোন দিকে শুট নেয়, কিভাবে নেয় জানলে পেনাল্টি বাঁচানোর সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়।

akeenfic

শারীরিক ভাষা

শারীরিক ভাষার মাধ্যমে বুঝাতে হবে যে গোলপোস্ট অনেক ছোট। দুই পাশে দুই হাত ছড়িয়ে, শরীরের নড়াচড়ার মাধ্যমে বুঝিয়ে দিতে হবে শুটারের জন্য কাজটা কঠিন।

czch

শুটারের দিকে নজর

পেনাল্টি মারার আগে পা যেদিকে থাকে ঐদিকেই শুট করে থাকে। তাই শুটারের পায়ের দিকে রাখতে হবে তীক্ষ্ণ নজর।

erikson

চোখের দিকে নজর

সাধারণত বয়সভিত্তিক খেলায় যেদিকে নজর দেয়া হয় তাঁর বিপরীত দিকে শুট করে থাকে। শিশুরা ধোকা দেয়ার কৌশল হিসেবে এই কাজটি করে থাকে।

video

পর্যবেক্ষণ

নিয়মিত পেনাল্টি নেয়া পর্যবেক্ষণ করতে হবে। নিজ দলের খেলোয়াড়দের শারীরিক ভাষা অনুশীলনের সময় পোস্টের পিছন থেকে দেখতে হবে। এতে করে ম্যাচে পেনাল্টি রক্ষার হার বেড়ে যায়।

netherlands

পেনাল্টি দেখা

অনলাইনে পেনাল্টি নেয়ার ভিডিও বেশি করে দেখতে হবে। ইউটিউবে বিভিন্ন প্লেয়ারের শারীরিক অবস্থা ও পেনাল্টি নেয়ার সময় তাদের ভঙ্গি দেখে অনেকটাই কমিয়ে আনা যায় পেনাল্টি থেকে গোল খাওয়ার হার। হওয়া যায় পেনাল্টি স্পেশালিস্ট।

leaderboard-banner