logo
শচীনের চারটি অবাক করা তথ্য

ক্রিকেট খেলার নাম নিলেই যে কয়জনের নাম সবার আগে আসবে তাঁর মধ্যে একজন শচীন। আজ ক্রিকেটার শচীনের জন্মদিন। জন্মদিনে জেনে নেব আন্তর্জাতিক ক্রিকেটে ৩০ হাজারের বেশি রান করা এই কিংবদন্তীর কিছু অবাক করা, হয়ত অজানা তথ্যঃ

 

ভারতের আগে পাকিস্তানের হয়ে খেলেছিলেন শচীন

অভিষেকের আগে একটি আন্তুর্জাতিক প্রদর্শনী ম্যাচে ২০ জানুয়ারি ১৯৮৭ সালে ইমরান খানের পাকিস্তানের হয়ে বদলি ফিল্ডায় হয়ে ফিল্ডিং করেন শচীন। 

 

এশিয়া কাপে শততম সেঞ্চুরি সেই ম্যাচ

 

শচীনের ব্যাট দিয়ে আফ্রিদির রেকর্ড গড়া সেঞ্চুরি 

৪ অক্টোবর ১৯৯৬ সালে ১৬ বছর ২১৭ দিন বয়সের আফ্রিদি হাঁকান ৩৭ বলে সেঞ্চুরি। তরুণ আফ্রিদির কাছে ছিলো না ক্রিকেটের সব সরঞ্জাম। সাকলাইন মুশতাকের কাছ থেকে বুট ও হেলমেট ধার নিলেও ব্যাট ধার পান শচীনের কাছ থেকে। সেটি ধার এনে দেন ওয়াকার ইউনুস। 

 

video

 

শচীন ও তাঁর সৌভাগ্যের খেলা 

কোটলা টেস্টে অনিল কুম্বলে পাকিস্তানের বিরুদ্ধে দশ উইকেট নেন। প্রথম উইকেট নেয়ার সময় টেন্ডুলকার কুম্বলের সোয়েটার ও ক্যাপ আম্পায়ারের হাতে দেন। এরপরই প্রথম উইকেট পান অনিল কুম্বলে। এরপর থেকে দশ উইকেট পাওয়া পর্যন্ত প্রতি ওভারের শুরুতেই এই কাজ করেছেন শচীন। 

 

sachin-world-cup

 

 

নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি উদযাপন করতে পারেন নি শচীন 

ম্যানচেস্টারে শচীন নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি করেন ১৯৯০ সালে। উপহার পান শ্যাম্পেনের বোতল। আঠার বছরের নিচে হওয়ায় সেই বোতল আর খুলতে পারেন নি তিনি। আট বছর পর মেয়ের প্রথম জন্মদিনে সেই বোতল খুলেন শচীন।

 

leaderboard-banner