logo
খেলার জন্য বৃত্তি দিচ্ছে যারা...

ভালো ফলাফলের জন্য বৃত্তি দিয়ে থাকে অনেক বিশ্ববিদ্যালয়। কিন্তু খেলার দিকে মনোযোগ দিতে গিয়ে কিছু কিছু সময় ফলাফল হয়ে যায় একটু খারাপ। তেমন খেলোয়াড়দের জন্যই বিভিন্ন সংস্থা ও বিশ্ববিদ্যালয় দিচ্ছে বৃত্তি। 

তেমন কয়েকটি বৃত্তি নিয়ে চলুন জেনে নেয়া যাকঃ 

 

১. বোস্টন ইউনিভার্সিটি এথলেটিক্স স্ক্লারশিপ 

প্রতি বছর খেলাধুলায় মেধার অসাধারণ ছাপ রাখা শিক্ষার্থীদের আওয়াত আনা হয় এই বৃত্তির। তবে এই বৃত্তি পেতে আগে ভর্তি হতে হবে বোস্টন ইউনিভার্সিটিতে। সম্পূর্ণ স্টুডেন্ট ফিও মওকুফ করে দেয়ার সুবিধা আছে এই বিশ্ববিদ্যালয়ে। 

 

boston-uni

 

২. ট্রিনিটি স্পোর্টস স্কলারশিপ 

ডাবলিনের ট্রিনিটি কলেজে খেলাধুলা ও মেধার অসামান্য নৈপূণ্যের জন্য দেয়া হয় এই স্কলারশিপ। এই কলেজে ভর্তি হওয়ার পরেই কেবল এই বৃত্তির জন্য আবেদন করা যায়। বিভিন্ন ধাপে এই স্কলারশিপ পাওয়া যাবে। এই স্কলারশিপ সম্পর্কে জানা যাবে ট্রিনিটি কলেজের ওয়েবসাইটে। 

trinity

 

৩. ইউনিভার্সিটি অফ লিভারপুল এলিট এথলিট স্কিম 

অনুশীলন ও প্রতিযোগিতার নানা রকম সহযোগিতা এই বৃত্তির অংশ। ভর্তির সময় আগ্রহী শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারে। ক্যারিয়ার নিয়ে সহায়তা, যাতায়াত ভাতাসহ নানান রকম সুযোগ পাওয়া যায় এই বৃত্তির আওতায়। 

 

liverpool-univideo

 

৪. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় 

খেলোয়াড়দের জন্য কোটার ব্যবস্থা রেখেছে স্বনামধন্য এই বিশ্ববিদ্যালয়। প্রায় ৩০ জনের মত শিক্ষার্থী ভর্তি হতে পারেন এই বিশ্ববিদ্যালয়ে। তবে বিকেএসপির শিক্ষার্থীদের জন্যই রয়েছে এই সুবিধা। 

 

chittagong-university-khelbei-bangladesh

 

৫. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় 

ঐতিহ্যবাহী এই বিশ্ববিদ্যালয়েও রয়েছে খেলোয়াড় কোটা। এই কোটার আওতায় বিকেএসপি ছাড়াও জাতীয় পর্যায়ে প্রতিনিধিত্ব করা খেলোয়াড়দের অগ্রাধিকার দেয়া হয়ে থাকে।

 

jahangirnogor-khelbei-bangladesh

 

৬. ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় 

যে কোনো খেলায় দেশকে নেতৃত্ব দেয়া জাতীয় দলের খেলোয়ারদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে শিক্ষা গ্রহণ করা যাবে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে। এছাড়া প্রিমিয়ার ডিভিশন ও ফার্স্ট ডিভিশন খেলোয়াড়দের জন্যও রয়েছে বৃত্তির সুযোগ। 

 

daffodil-university-khelbei-bangladesh

 

৭. আমেরিকার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ

এআইইউবি এর হয়ে বিশ্ববিদ্যালয় স্তরে খেললে পাওয়া যাবে এই বৃত্তি। যে কোনো খেলার ক্রীড়াবিদই নিতে পারবেন এই বৃত্তির সুযোগ। পরীক্ষার সময় ম্যাচ থাকলে, ম্যাচকেই দেয়া হবে প্রাধান্য। 

aiub-khelbei-bangladesh

 

leaderboard-banner