logo
টেবিল টেনিস র‍্যাকেট কেনার সময় এই ৪টি বিষয় খেয়াল রাখবেন

টেবিল টেনিস খুব সূক্ষ্ম এবং দ্রুত গতির খেলা। বলার অপেক্ষা রাখে না সেরা পারফর্মেন্সের জন্য ভালো র‍্যাকেট বা প্যাডেল খুব গুরত্বপূর্ণ। কিন্তু শুধু দামী র‍্যাকেট কিনলেই হবে না। র‍্যাকেটটি আপনার খেলার ধরন এবং স্টাইলের সাথে মানানসই হতে হবে।

টেবিল টেনিস র‍্যাকেটের মূলত ৬টি অংশ।

১। হ্যান্ডেল

২। ব্লেড

৩। ফোরহ্যান্ড স্পঞ্জ

৪। ফোরহ্যান্ড রাবার

৫। ব্যাকহ্যান্ড স্পঞ্জ

৬। ব্যাকহ্যান্ড রাবার

See the source image

আপনার খেলার ধরণের নির্ভর করবে আপনার র‍্যাকেটের এই ৬টি অংশ কেমন হবে। তার জন্য খেয়াল রাখতে হবে নীচের ৪টি বিষয়ঃ

হ্যান্ডেল

আপনি র‍্যাকেট কিভাবে ধরেন? বেশীরভাগ খেলোয়াড়ই ‘শেক হ্যান্ড গ্রিপ’ ব্যবহার করেন। অবশ্য এশিয়া অঞ্চলের অনেক খেলোয়াড় ‘পেন হ্যান্ডেল’ গ্রিপে স্বাছন্দ্য বোধ করেন।

সাবেক জাতীয় চ্যাম্পিয়ন জাবেদ আহমেদ দেখাচ্ছেন Table Tennis Racket ধরার টেকনিক!

 

'আপনার গ্রিপের উপর নির্ভর করে Flared বা Straight হ্যান্ডেল ব্যবহার করতে হবে।যারা হালকা করে গ্রিপ ধরেন তাদের জন্য Flared হ্যান্ডেল আর যারা শক্ত করে ধরেন তাদের জন্য Straight হ্যান্ডেল আদর্শ। Straight হ্যান্ডেল খানিকটা চিকন হয়।'

video

ব্লেড

ব্লেড এর উপর আপনার খেলার গতি নির্ভর করে। ওজনে হালকা প্যাডেল আক্রমণাত্মক খেলার জন্য আর ভারী প্যাডেল রক্ষাণাত্মক খেলার জন্য আদর্শ। আক্রমণাত্মক খেলার জন্য ফাইবারের ব্লেড আর রক্ষাণাত্মক খেলার জন্য কাঠের ব্লেড বেছে নিতে পারেন।

রাবার

নরম রাবার বল স্পিন করতে সহায়তা করে। আপনি যদি স্পিন নির্ভর খেলা খেলে থাকেন তাহলে নরম রাবার বেছে নিতে পারেন। আর যদি আপনি একজন আক্রমণাত্মক খেলোয়াড় হয়ে থাকেন তাহলে আপনার জন্য অবশ্যই শক্ত রাবার।

স্পঞ্জ

ব্লেড আর রাবার এর মাঝখানের অংশে স্পঞ্জ থাকে। স্পঞ্জ সাধারণত ৩ ধরনের হয়ঃ পুরু, মাঝারি এবং পাতলা। আক্রমণাত্মক স্টাইলের জন্য পুরু স্পঞ্জ (২ মিমি. এর বেশী) আর রক্ষাণাত্মক খেলোয়াড়রা পাতলা স্পঞ্জ পছন্দ করেন।

টেবিল টেনিস খেলা শিখতে ভিজিট করুনঃ  

Green Table Tennis

 leaderboard-banner